নিজেই ঝটপট রেঁধে নিন কাশ্মিরী পোলাও

Posted in: Cooking Nov, 02 2014 | Comments

সুগন্ধযুক্ত খাবার যাদের পছন্দ, কাশ্মীরি পোলাও তাদের জন্য হতে পারে আদর্শ। ড্রাই ফ্রুট আর তাজা ফলের কল্যাণে খেতে খানিক মিষ্টি হয় এটি। তাজা ফল আর শুকনো ফলের জন্য কাশ্মীরি পোলাওয়ের উপস্থাপনা দেখতেও খুব সুন্দর লাগে। চলুন দেখে নিই কাশ্মীরি পোলাও রান্নার পদ্ধতি।

Kashmiri-Polao

যা যা প্রয়োজনঃ

পোলাওয়ের চাল – ১ কেজি
পেঁয়াজ কুচি – ৪ টি
গাজর – ৩ টি
গুঁড়া দুধ – ১/৪ কাপ
তেজপাতা – ২/১ টি
এলাচ – ৪/৫ টি
দারচিনি – ৩/৪ টুকরা
ঘি – ১/২ কাপ
লবণ – পরিমাণমত
কিশমিশ – পরিমাণমত
কাজুবাদাম/পেস্তাবাদাম – ১/৪ কাপ
গোলাপজল – পরিমাণমত

প্রণালীঃ

প্রথমে চাল ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। গাজরগুলোকে ছোট ছোট চারকোণা টুকরা করতে হবে। ঘি গরম করে পেঁয়াজ ভেজে নিতে হবে মিনিটখানেক। সাথে এলাচ, দারচিনি আর তেজপাতা দিয়ে ভাজতে হবে। পেঁয়াজ বাদামি হয়ে এলে তেল ছেঁকে নামিয়ে রাখতে হবে।

এবার হাড়িতে গাজর অল্প একটু ভেজে চাল দিয়ে দিতে হবে। মিনিট দুয়েক চাল ভাজা হলে তাতে গুঁড়া দুধ ছিটিয়ে দিয়ে ভাল করে নাড়তে হবে। মিনিট খানেক ভেজে ফুটানো পানি ঢেলে দিতে হবে। সাথে লবণ আর কিছু বেরেস্তা দিয়ে নাড়তে হবে। চালের সমপরিমাণ পানি দিয়ে ঢেকে চুলা থেকে নামিয়ে নিতে হবে। এরপর কিশমিশ দিয়ে নেড়ে আবার ঢেকে দিতে হবে। এরপর আরও ১০ মিনিট চুলায় বা ওভেনে দমে রাখতে হবে পোলাওটাকে। পোলাওয়ের উপর বেরেস্তা ছিটিয়ে আরও ৪ মিনিট ওভেনে রেখে এরপর নামিয়ে নিতে হবে।
ইচ্ছে হলে পোলাওয়ের উপর তাজা ফল যেমন আনারস, আপেল বা ডালিম টুকরো করে উপরে ছড়িয়ে দিতে পারেন। বেশ রঙ্গিন একটা প্রেজেন্টেশান হবে।

নুজহাত ফারহানা, লাইফ-স্টাইল ব্লগার

আর্টিকেলটি ভাল লাগলে লাইক করুন, শেয়ার করুন। কমেন্ট করে আপনার মতামত জানান।